জীবনের উদ্দেশ্যে শুধু বড়লোক হওয়া

জীবনে আরেকটা জিনিস বুঝেন আমাদের জীবনে অনেক কাজ করি আমরা।কারো লক্ষ্যে উদ্দেশ্যে এম.পি হওয়া,কারো লক্ষ্যে উদ্দেশ্যে বড় ডাক্তার হওয়া,বড়লোক হওয়া অনেক উদ্দেশ্যে আছে,আমরা অনেক কিছু করি।কিন্তু আবার সবকিছু রেখেই চলে যেতে হয়।ঠিক না?

আরেকটি জিনিস বুঝেন দুনিয়াতে কেউ আপন হয় না।যে বউ আপন দুঘন্টা আপন থাকে তো চার ঘন্টা ঝগড়া করে।আছে না নাই?যে ছেলে আপন সে দুঘন্টা কথা শুনে তো চার ঘন্টা কথা শুনে না।যে ভাই আপন সে ভাই দুঘন্টা আপন আর দুঘন্টা পর।যে বাবা আপন,যে সবচেয়ে আপন মা আপন সেইও দেখা যাচ্ছে আরেক ভাইয়ের কথা শুনে পর হয়ে যায়।হয়,না হয় না?
হাজেরিন দুনিয়াতে কেউ ষোলো আনা আপন হয় না।আমাদের এই জীবনটা পরকে আপন করার মানুষকে খুশি করার জন্য একটা সংগ্রাম।ছোটবেলায় বাবা মাকে খুশি করার চেষ্টা করেছি পারিনি,কতো মারসে।ঠিক না বেঠিক?বড় হয়ে বান্ধবীদের বন্ধুদের খুশি করার চেষ্টা করেছি থাকেনি।ঠিক না বেঠিক?বিয়ে করে বউকে,স্বামীকে খুশি করার চেষ্টা করেছি ষোলো আনা কখনোই হয় নি।ঠিক না বেঠিক?কর্মক্ষেত্রে, জীবনে সব জায়গায় আমরা বারো আনা ব্যর্থ যদি চার আনা সফল হয়ও।ঠিক না বেঠিক?
একজনিই আছেন যাকে আপন করলে তিনি কখনো পর হন না।তিনি কে?"আল্লাহ্"।আল্লাহকে আপন করতে পারলে সবসময় আল্লাহকে সাথে পাবেন।যদি আল্লাহকে আপন করে নিতে পারেন আপনার বিপদে,আপদে,কষ্টে,দুঃখে সব সময় মনে হবে আল্লাহ্ আপনার সাথে আছেন।যে বেদনা কারো কাছে বলা যায় না,বউয়ের কাছে বলা যায় না,মায়ের কাছে বলা যায় না।যে আনন্দে কাউকে শরিক করা যায় না।যদি আল্লাহকে আপন করতে পারেন সেই আনন্দে আল্লাহকে শরিক করতে পারবেন।সেই বেদনার কথা আল্লাহর কাছে বলে বুকটাকে হালকা করতে পারবেন।কথা কি বুঝতে পারছেন?
কাজেই ভাইয়েরা আসেননা সবাই নিয়াত করি যে এতো সহজ কাজ আমরা নিয়াত করলাম "আল্লাহ্ "আমার বাকী জীবন যতটুকু আছে এক দিন হোক আর একশো বছর হোক আমি তোমার ওলী হওয়ার চেষ্টা করবো।আল্লাহ্ তায়ালা সকলের নিয়াত কবুল করে নিন।আমীন।
ড.খন্দোকার আব্দুল্লাহ জাহাঙ্গীর (রাহিমাহুল্লাহ)

Selim it

The Qurʾān is considered the most sacred and important source of Islamic Law, which contains verses related to god, human beliefs and how a particular believer should live in this worldly life

Post a Comment

thank you for messaging

Previous Post Next Post