আল কোরআন বিষয় ভিত্তিক আয়াত প্রথম খন্ড PDF Free Download

আমরা অনেকেই জানি যে পবিত্র কোরআন নাজিল হতে সময় লেগেছে প্রায় ২৩ বছর। আল্লাহ চাইলে তো একসাথে নাজির করতে পারতেন কিন্তু তা করেননি কেন? আমরা সেটাও জানি যে মানুষের কখন কোথায় কি কাজ করতে হবে কি করণীয় রয়েছে ঠিক এই সব জায়গাতে গিয়ে আল্লাহতালা প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নিকট  কুরআনের বিভিন্ন আয়াত নাযিল করেছেন বিভিন্ন সময় । 

একজন আলেম ছাড়া কোরআনের ব্যাখ্যা বিশ্লেষণ সঠিক ভাবে করো দ্বারা করা সম্ভব না। কারণ কোরআনের একটি সূরাহর আয়াত পরবর্তী আয়াতের সাথে খুবেই কম মিলে। একজন সাধারণ পাঠকের পক্ষে তার কাঙ্ক্ষিত বিষয় বের করা সহজ নয়। কারণ, একটি বিষয় নানা স্থানে, বিভিন্ন সূরাহতে এবং কোন কোন সময় বিভিন্ন বিষয় এক স্থানে বর্ণিত হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ আল-কুরআনের বিষয়বস্তু সহজে চিহ্নিত করে পাঠকদের সামনে উপস্থাপন করার জন্য “আল-কুরআনের বিষয় ভিত্তিক আয়াত” প্রকল্প গ্রহণ করে। প্রকল্পে কাজের জন্য বিশেষজ্ঞ সমন্বয়ে সম্পাদনা পরিষদ গঠন করে। পরিষদ আল-কুরআনের বিষয়বস্তু বিভিন্ন অধ্যায়ে বিভক্ত করে, প্রতিটি অধ্যায় প্রয়ােজন অনুযায়ী পরিচ্ছেদে বিন্যাস্ত করেছেন।


বিষয়ভিত্তিক আয়াতের তরজমা প্রদানের আগে, প্রথমে সূরার নাম, সূরার নম্বর তারপর আয়াত নম্বর দেয়া হয়েছে। যেমন, সূরা বাকারা, ২ঃ ১০; গ্রন্থের প্রথমে আকাইদ সম্পর্কিত বিষয়াবলীকে বিন্যস্ত করা হয়েছে। প্রথম খণ্ডে রয়েছে: ১. আল্লাহ্, ২. মালাইকা, ৩. কিতাবুল্লাহ, ৪. রাসূল, রিসালাত ও অহী, ৫. কিয়ামত ও আখিরাত এবং ৬. কাযা ও কার। এখানেই প্রথম খণ্ডের সমাপ্তি।

দ্বিতীয় খণ্ডে থাকছে ইসলাম ও মুসলিম, ঈমান ও মু'মিন, কুফর ও কাফির, শিরক ও মুশরিক, নিফাক ও মুনাফিক এবং আহকাম সম্বলিত সকল বিষয়াবলী এবং তৃতীয় খণ্ডে থাকছেসৃষ্টি, ইতিহাস, আম্বিয়া আলাইহিমুস সালাম, আমসাল, আহাদ ও মীসাক, কসম এবং উলুমুল কুরআন ইত্যাদি।

আল-কুরআন এমন কিতাব যার বর্ণনায় মহান আল্লাহ বিস্তারিত অথবা সংক্ষিপ্ কোন কিছু বাদ দেননি। তবে তা মানুষ রচিত গ্রন্থের মত নয়। এখানে মৌলিক নির্দেশনা রয়েছে, যা থেকে মানুষ প্রয়ােজনীয় দিশা লাভ করতে পারে। পবিত্র কুরআনের বিষয়ভিত্তিক আয়াত সাজানাের কাজটি খুব সহজ না হলেও সম্পদনা পরিষদের সদস্যবর্গ আন্তরিকভাবে এ মহৎ কর্ম সম্পাদনের জন্য যথাসাধ্য চেষ্টা করেছেন। তবুও কিছু ভুলত্রুটি থাকা অস্বাভাবিক নয়।

এ ধরনের কিছু নজরে পড়লে আমরা অনুরােধ করব, ইসলামিক ফাউন্ডেশন কর্তৃপক্ষকে অবহিত করার জন্য। আমাদের এ কাজে ইসলামিক ফাউন্ডেশনের অত্র প্রকল্পের কর্মকর্তা ও কর্মচারীগণ যে আন্তরিক সহযােগিতা প্রদান করেছেন, সে জন্য তাদেরকে শুকরিয়া জ্ঞাপন করছি।

সূচিপত্র: প্রথম অধ্যায়: আকাঈদ
প্রথম পরিচ্ছেদ 
আল্লাহ তা'আলা-১৩-৩৮
আল্লাহ্ তা'আলার পরিচয় ১৩
 তাওহীদ একত্ববাদ ১৮
 তানযীহ-শিরক থেকে পবিত্র ২৬

দ্বিতীয় পরিচ্ছেদ 
আল্লাহর সিফাত-গুণাবলী ৩৯-২৩৩
তাহমীদ ১৬৪ 
তাসবীহ ১৬৫ 
তাকীর ১৭২
 আয়াতুল্লাহ্১৭৭
আলাউল্লাহ ১৯৫
 আল্লাহর রহমত ও ফযল ২০৩ 
আল্লাহর কার্যাবলী ২১৬

তৃতীয় পরিচ্ছেদ 
মালাইকা-ফিরিশতা ২৩৪-২৫৪

চতুর্থ পরিচ্ছেদ 
কিতাবুল্লাহ-আল্লাহর কিতাব ২৫৫-৩০১

পঞ্চম পরিচ্ছেদ
রাসূল, রিসালাত ও ওহী ৩০২-৩৪৭

ষষ্ঠ পরিচ্ছেদ
কিয়ামত ও আখিরাত ৩৪৮-৪৮৮
কিয়ামত ৩৪৮
আখিরাত ৩৮৮
কবর ৩৯৭
বারযাখ ৩৯৯
ইল্লীন সিজ্জীন ৪০০ 
সিরাতুল মুনতাহা ও বায়তুল মামুর ৪০১
লাওহে মাহফুয ৪০২ 
বাসবা'দাল মাওত ৪০২
কিরামান কাতেবীন ৪০২
হাশর ৪০৭ 
মিযান ৪১৬ 
আমলনামা ৪১৭
হিসাব ৪১৮ জান্নাত ৪২২
হর ৪৫২
গিলমান ও বিলদান ৪৫৩ 
জানজাবীল সালসাবীল ৪৫৪
যামহারীর ৪৫৪
তাসনীম ৪৫৪ 
শারাবান তহুরা ৪৫৪ 
মাকামে মাহমূদ ৪৫৫
 শাফা'আত ৪৫৫
কাউসার ৪৫৯
 আল-আ'রাফ ৪৫৯
জাহান্নাম ৪৬০

সপ্তম পরিচ্ছেদ
 কাযা ও কাদর ৪৮৯-৫০০
পৃষ্ঠা ৫০১
PDF ফাইল সাইজ 17. 6 MB

আল-কুরআন আল্লাহ্ তা'আলার কালাম। মানুষের রচনারীতি থেকে এর প্রকাশরীতি ও বিষয় বিন্যাস আলাদা। একজন সাধারণ পাঠকের পক্ষে তার কাঙ্ক্ষিত বিষয় বের করা সহজ নয়। কারণ, একটি বিষয় নানা স্থানে এবং কোন কোন সময় বিভিন্ন বিষয় এক স্থানে বর্ণিত হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক পক্ষ বাংলাদেশ আল-কুরআনের বিষয়বস্তু সহজে চিহ্নিত করে পাঠকদের সামনে উপস্থাপন করার জন্য “আল-কুরআনের বিষয় ভিত্তিক আয়াত” প্রকল্প গ্রহণ করে। প্রকল্পে কাজের জন্য বিশেষজ্ঞ সমন্বয়ে সম্পাদনা পরিষদ গঠন করে।

পরিষদ আল-কুরআনের বিষয়বস্তু বিভিন্ন অধ্যায়ে বিভক্ত করে, প্রতিটি অধ্যায় প্রয়ােজন অনুযায়ী পরিচ্ছেদে বিন্যাস্ত করেছেন। বিষয়ভিত্তিক আয়াতের তরজমা প্রদানের আগে, প্রথমে সূরার নাম, সূরার নম্বর তারপর আয়াত নম্বর দেয়া হয়েছে।


যেমন, সূরা বাকারা, ২ঃ ১০; গ্রন্থের প্রথমে আকাইদ সম্পর্কিত বিষয়াবলীকে বিন্যস্ত করা হয়েছে। প্রথম খণ্ডে রয়েছেঃ ১. আল্লাহ্, ২. মালাইকা, ৩. কিতাবুল্লাহ, ৪. রাসূল, রিসালাত ও অহী, ৫. কিয়ামত ও আখিরাত এবং ৬. কাযা ও কার। এখানেই প্রথম খণ্ডের সমাপ্তি।

দ্বিতীয় খণ্ডে থাকছে ইসলাম ও মুসলিম, ঈমান ও মুমিন, কুফর ও কাফির, শিরক ও মুশরিক, নিফাক ও মুনাফিক এবং আহকাম সম্বলিত সকল বিষয়াবলী এবং তৃতীয় খণ্ডে থাকছেসৃষ্টি, ইতিহাস, আম্বিয়া আলাইহিমুস সালাম, আমসাল, আহাদ ও মীসাক, কসম এবং উলুমুল কুরআন ইত্যাদি।

আল-কুরআন এমন কিতাব যার বর্ণনায় মহান আল্লাহ বিস্তারিত অথবা সংক্ষিপ্ত কোন কিছু বাদ দেননি। তবে তা মানুষ রচিত গ্রন্থের মত নয়। এখানে মৌলিক নির্দেশনা রয়েছে, যা থেকে মানুষ প্রয়ােজনীয় দিশা লাভ করতে পারে। পবিত্র কুরআনের বিষয়ভিত্তিক আয়াত সাজানাের কাজটি খুব সহজ হলেও সম্পদনা পরিষদের সদস্যবর্গ আন্তরিকভাবে এ মহৎ কর্ম সম্পাদনের জন্য যথাসাধ্য চেষ্টা করেছেন। তবুও কিছু ভুলত্রুটি থাকা অস্বাভাবিক নয়। এ ধরনের কিছু নজরে পড়লে আমরা অনুরােধ করব, ইসলামিক ফাউন্ডেশন কর্তৃপক্ষকে অবহিত করার জন্য। আমাদের এ কাজে ইসলামিক ফাউন্ডেশনের অত্র প্রকল্পের কর্মকর্তা ও কর্মচারীগণ যে আন্তরিক সহযােগিতা প্রদান করেছেন, সে জন্য তাদেরকে শুকরিয়া জ্ঞাপন করছি।

আল কোরআন বিষয় ভিত্তিক আয়াত প্রথম খন্ড PDF Free Download করুন


আল কোরআন বিষয় ভিত্তিক আয়াত ২য় খন্ড PDF Free Download করুন 


Selim it

The Qurʾān is considered the most sacred and important source of Islamic Law, which contains verses related to god, human beliefs and how a particular believer should live in this worldly life

Post a Comment

thank you for messaging

Previous Post Next Post